5:13 am - Saturday August 19, 2017

বাংলাদেশী কর্মী দিয়ে মালয়েশিয়ার আসবাবপত্র শিল্পে শ্রম সংকট নিরসনের তাগিদ

মালয়েশিয়ার আসবাবপত্র-তৈরি শিল্পে শ্রমিকের অভাব দূর করতে কার্যকর সমাধান এর ব্যবস্থা করা হবে বলে আশ্বাস দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দপ্তর বিষয়ক মন্ত্রী দাতুক সেরি ড. উই কা সিয়ং।

বুধবার মন্ত্রী তার কার্যালয়ে বলেন বিষয়টি ডেপুটি প্রধানমন্ত্রী দাতুক সেরি ড. আহমাদ জাহিদ হামিদীর কাছেও উত্থাপন করেছেন।শ্রমিক স্বল্পতা বিষয়ক উদ্বেগটি আমলে নেয়ার জন্য মুয়ার ফার্নিচার অ্যাসোসিয়েশন এবং আরও আটটি সংস্থা তার সাথে দেখা করেছে মর্মে জানিয়ে তিনি শীঘ্রই এ ব্যাপারে ইতিবাচক সংবাদের আশা পোষণ করেন।

যথোপযুক্ততার কারণে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের বিষয়টি অধিক বাস্তবসম্মত ডিপিএম বিষয়টি খতিয়ে দেখবে এবং কীভাবে এটি দীর্ঘমেয়াদে সমাধান করা যায় সে ব্যাপারে প্রস্তাব উত্থাপন করবে বলেও ড. উই জানান।

তিনি আরও বলেন, আসবাবপত্র তৈরির শিল্পে ১০০ জনের কাজ ৩০ জনকে দিয়ে করিয়ে নিতে পারবেন না। প্রাপ্ত মতামত অনুসারে, বাংলাদেশী কর্মীরা ভাল কাজ করছে। শিল্প উদ্যোক্তারা রাবার উডের স্বল্পতার কথা বলেছিলেন, যা উৎপাদনকে প্রভাবিত করছে সেই সাথে তারা সরকারের কাছে আবেদন করেছে।

মালয়েশিয়া আসবাবপত্র রপ্তানিকারক শীর্ষ ১০ দেশের মধ্যে অন্যতম কিন্তু যদি এই সংকটগুলি সমাধান না করা হয় তাহলে ভিয়েতনামের মত অন্যান্য দেশগুলোও আমাদেরকে ছাড়িয়ে যেতে পারে বলেন তিনি।

এদিকে, নতুন বাংলাদেশি শ্রমিকদের সরবরাহ যাতে বিঘ্নিত না হয় তা নিশ্চিত করার জন্য তারা সরকারের কাছে আবেদন জানিয়েছে। আশা করছি আমাদের রপ্তানি যাতে ক্ষতিগ্রস্ত হয় না সেজন্য এটি শীঘ্রই সমাধান করা হবে।


Filed in: প্রবাস