6:39 am - Tuesday December 12, 2017

শান্তির দেশ আইসল্যান্ড, দক্ষিণ এশিয়ায় ভারত পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

বিশ্ব শান্তির সূচকে দক্ষিণ এশিয়ায় তৃতীয় সবচেয়ে শান্তির দেশ বাংলাদেশ। এ সূচকে ২০০৮ সালের পর বিশ্বে সবচেয়ে শান্তির দেশ হিসেবে উঠে এসেছে আইসল্যান্ড। এর পরেই রয়েছে যথাক্রমে নিউজিল্যান্ড, পর্তুগাল, অস্ট্রিয়া ও ডেনমার্ক। আর তালিকার একদম নিচে রয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া ও আফগানিস্তান। সূচকে ভারত, পাকিস্তান ও নেপালকে পিছনে ফেলেছে বাংলাদেশ।

গ্লোবাল পিস ইনডেক্স (জিপিআই) ২০১৭ প্রকাশিত সূচকে এসব কথা বলা হয়েছে। এতে বলা হয়েছে, ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশ অবস্থান করছে ৮৪তম স্থানে। দক্ষিণ এশিয়ায় সবচেয়ে শান্তির দেশ হলো ভুটান। এর পরেই রয়েছে পর্যায়ক্রমে শ্রীলংকা, বাংলাদেশ, নেপাল, ভারত, পাকিস্তান ও আফগানিস্তান। ভুটান অবস্থান করছে ১৩তম অবস্থানে। শ্রীলংকা ৮০তম, ভারত ১৩৭তম, পাকিস্তান ১৫২তম এবং আফগানিস্তান রয়েছে ১৬২তম অবস্থানে। উল্লেখ্য সিডনি ভিত্তিক ইন্সটিটিউট ফর ইকোনমিক অ্যান্ড পিস (আইইপি) প্রকাশিত সর্বশেষ রিপোর্টে এ কথা বলা হয়েছে। এতে বলা হয়েছে, ২০১১ সালে শুরু হয় সিরিয়া যুদ্ধ। তার পর এবারই প্রথমবার এই শান্তি সূচকের সামান্য উন্নতি হয়েছে।

তবে পারস্পরিক সম্প্রীতি ও সন্ত্রাসের অবনতি হয়েছে। বলা হয়েছে, বিশ্বে আগের বছরের তুলনায় বিশ্ব শতকরা ০.২৮ ভাগ শান্তিপূর্ণ হয়েছে। দেখা গেছে এ সময়ে ৯৩টি দেশের উন্নতি হয়েছে। অবনতি হয়েছে ৬৮টি দেশে। রিপোর্টে বলা হয়েছে, ২০০৮ সাল থেকে বিশ্ব শান্তির অবনতি হয়েছে শতকরা ২.১৪ ভাগ। এক্ষেত্রে উন্নতি ঘটেছে ৮০টি দেশে। অবনতি ঘটেছে ৮৩টি দেশে। আইইপি বলেছে, সন্ত্রাসের সূচক সবচেয়ে অবনতি হয়েছে। এক দশক আগের চেয়ে বিভিন্ন দেশে সন্ত্রাস বেড়েছে শতকরা ৬০ ভাগ। এ হিসাব ২০০৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত। সন্ত্রাসের কারণে রেকর্ড পরিমাণ মৃত্যু হয়েছে এমন দেশের সংখ্যা ২৩। এর মধ্যে রয়েছে ডেনমার্ক, সুইডেন, ফ্রান্স ও তুরস্ক। ওই রিপোর্টে বলা হয়েছে, ২০১৬ সালে সন্ত্রাসের কারণে বিশ্বে ১৪ লাখ ৩০ হাজার কোটি ডলারের অর্থনৈতিক ক্ষতি হয়েছে।


Filed in: জাতীয় সংবাদ