7:12 pm - Sunday October 22, 2017

পুলিশে ৭৫,৩০৬টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

দেশের পুলিশ বাহিনীকে আরও আধুনিকায়ন ও গতিশীল করার লক্ষ্যে পুলিশ বাহিনীতে ৭৫ হাজার ৩০৬টি (পুলিশ ও নন-পুলিশ) নতুন পদ সৃষ্টি করা হয়েছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন।

তিনি আজ সংসদে জাতীয় পার্টির সদস্য বেগম সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, নতুন পদের মধ্যে চলতি মেয়াদে ৪২ হাজার ২০৪টি এবং পূর্ববর্তী মেয়াদে ৩৩ হাজার ১০২টি সৃজন করা হয়েছে।

মন্ত্রী বলেন, এসব পদ সৃজনের মাধ্যমে পুলিশের বিদ্যমান বিভিন্ন ইউনিটের কাঠামো সংস্কারসহ ট্যুরিস্ট পুলিশ, নৌ পুলিশ, বিশেষায়িত সিকিউরিটি ও প্রটেকশন ব্যাটালিয়ন, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), ২টি র‌্যাব

ব্যাটালিয়ন, রংপুর ও ময়মনসিংহ রেঞ্জ এবং আরআরএফ রংপুর গঠন, ৩৩টি নতুন থানা, ৮১টি নতুন তদন্ত কেন্দ্র এবং ১টি ফাঁড়ি স্থাপন করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত বিগত ৯ বছরে কর্তব্যরত অবস্থায় ৬৪৯ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন।

তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য পিনু খানের লিখিত প্রশ্নের জবাবে আরও বলেন, একই সময়ে দায়িত্ব পালনের সময় ৩ হাজার ৯৬৮ জন পুলিশ সদস্য আহত হয়েছেন। এ ছাড়া ২০০৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত দায়িত্বরত অবস্থায় তিন বিজিবি সদস্য নিহত এবং ২০ জন আহত হয়েছেন।

তিনি বলেন, পুলিশকে আরও আধুনিক ও গতিশীল করার জন্য গত ২০১৫-১৬ অর্থবছরে ৪৯টি জীপ, ৮৭টি পিকআপ, ২০৪টি মোটরসাইকেল, ৫টি মাইক্রোবাস, ৫টি প্রিজনার্স ভ্যান, ১টি ডগ ভ্যান, ৩টি পেট্রোল বোট, ৩টি পোর্টেবল ফোল্ডিং বোট, ৫টি স্পীড বোট, ১টি ওয়াটার বাইকসহ বিভিন্ন প্রকারের মোট ৩৭১টি যানবাহন ক্রয় করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০১৬-১৭ অর্থবছরে ৫১টি জীপ, ১টি কার, ৩০৬টি পিকআপ, ১৪টি মাইক্রোবাস, ১৩টি বাস, ৬৫টি ট্রাক, ৮টি এ্যাম্বুলেন্স, ৭৮২টি মোটরসাইকেল, ৩৬টি প্রিজনার্স ভ্যান, ২টি ডগ ভ্যান, ৩টি পেট্রোল বোট, ৩টি পোর্টেবল ফোল্ডিং বোট, ১৪টি স্পীড বোট ও ৬টি কান্ট্রি বোটসহ বিভিন্ন প্রকারের মোট ১ হাজার ৩১৫টি যানবাহন ক্রয়ের কার্যক্রম বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে।


Filed in: প্রধান সংবাদ