3:38 pm - Monday June 26, 2017

চালকবিহীন গাড়ির পর এবার আসছে স্বয়ংক্রিয় জাহাজ

জাহাজ চলবে, কিন্তু তাতে চালক থাকবেন না। গোটা জাহাজের নিয়ন্ত্রণ থাকবে যন্ত্রের হাতেই। আবহাওয়া ইত্যাদি বিশ্লেষণ করে যন্ত্রই বেছে নেবে গন্তব্যের নিরাপদ রুট। অত্যাধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই সেলফ-নেভিগেটিং বা সেলফ-পাইলটিং জাহাজ নিয়ে আসছে জাপানি এক সংস্থা। এর মূল উদ্দেশ্য, সামুদ্রিক দুর্ঘটনা এড়ানো।

বিষয়টি নিয়ে মিত্‍‌সুই ওএসকে লাইনস, জাপান মেরিন ইউনাইটেড, নিপ্পন ইউসেনের মতো কয়েক’টি জাহাজ সংস্থা ও জাহাজ প্রস্তুতকারী একযোগে কাজ চালিয়ে যাচ্ছে। এসব সংস্থার দাবি, এক দশকের মধ্যেই বাস্তবে রূপ পাবে স্বয়ংক্রিয় জাহাজ। জাপানি প্রকাশনা নিক্কেই এশিয়ান-এর রিপোর্ট অনুযায়ী, ২০২৫ সালের মধ্যেই সেলফ-নেভিগেটিং বা সেলফ-পাইলটিং জাহাজ সমুদ্রে চলবে।

সেলফ-নেভিগেটিং জাহাজে থাকবে আর্টিফিসিয়াল বা কৃত্রিম ইনটেলিজেন্স, যাকে বলা হচ্ছে AI। এর সঙ্গে ইন্টারনেট অফ থিংস বা IoT-র যোগ থাকবে। IoT-র কাজ হবে আবহাওয়া ছাড়াও চারপাশের নানা তথ্য বিশ্লেষণ করা। যার ভিত্তিতে নিরাপদ রুট ঠিক করে নেবে ভাসমান জাহাজটি।

নিক্কেই এশিয়ানের দাবি, জাহাজ প্রস্তুতকারী কোম্পানি জাপান মেরিন ইউনাইটেড তাদের নতুন ২৫০ জাহাজে সেলফ-নেভিগেটিং প্রযুক্তি ব্যবহার করবে।

 


Filed in: বিজ্ঞান ও প্রযুক্তি
[X]