3:54 am - Thursday May 24, 2018

এবার গাভী উদ্ধার করলো ফায়ার সার্ভিস

রাজশাহী নগরীর কলাবাগান এলাকায় খোলা ড্রেনে পড়ে যায় একটি গাভী। শুক্রবার (২০ এপ্রিল) বেলা ১২ দিকে এ ঘটনা ঘটে। গাভীটির পেটে বাচ্চা থাকায় পড়ে যাওয়ার পর আর কোনোভাবেই উঠে আসতে পারছিল না গাভীটি। স্থানীয়রা চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন।

সেই খবর পেয়ে ডুবুরি ইউনিটের প্রধান মো. নুরুন্নবীকে সঙ্গে নিয়ে ওমনি ছুঁটলো ফায়ার সার্ভিসের দুইটি লাল জিপগাড়ী। ঘটনাস্থলে পৌঁছে নিজস্ব কৌশলে উদ্ধার করলো ড্রেনে পড়ে যাওয়া সংকাটাপন্ন গাভীটিকে। সাথে রক্ষা পেলে পেটে থাকা বাচ্চাটিও।

একই সাথে দুই প্রাণ রক্ষার কাজে স্থানীয়রাও ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দলকে সহযোগিতা করলো। মানুষের পাশাপাশি নিরহ পশুকে রক্ষা করতে এগিয়ে আসায় স্থানীয়রা সবাই ফায়ার সার্ভিসের ওই ইউনিটকে তাই আবারও ধন্যবাদ জানালো।

রাজশাহী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দফতরের সিনিয়র স্টেশন অফিসার ফরহাদ হোসেন জানান, ‘উদ্ধারের পর গাভীর মালিক আলামিন হোসেনকে তা বুঝিয়ে দেয়া হয়। কাজটি করতে পেরে তার ইউনিটের সবাই খুশি।’ মানুষের পাশাপাশি গাভীর মতো নিরহ প্রাণীর জীবন রক্ষায় এগিয়ে যাওয়ায় স্থানীয়রাও তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ফরহাদ হোসেন বলেন-‘ এটি প্রথম নয়, এর আগেও তারা পদ্মার চোরাবালি থেকে গাভী, কুমারপাড়া এলাকা থেকে বিষধর সাপ এবং আলুপট্টি এলাকায় বিদ্যুতের তারে ঝুলন্ত অবস্থায় একটি পাখিকে উদ্ধার করেছেন। তাদের এমন উদ্যোগ দেখে নগরবাসী এখন এমন কোনো সংকট তৈরি হলেই সদর ফায়ার সার্ভিসকে খবর দিচ্ছেন।’

প্রকৃতিক দুর্যোগ মোকাবেলা, আগুন নেভানো ও পানিতে ডুবে যাওয়ার মানুষকে উদ্ধারের পাশাপাশি এ ধরনের কাজ করে করে তারাও মানসিকভাবে সন্তুষ্ট থাকতে পারছেন। নিজেদের দায়িত্ব পালনের পাশাপাশি এমন কাজ যতদিন পারবেন, করে যাবেন বলেও জানান রাজশাহী ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের এই কর্মকর্তা।


Filed in: বিভিন্ন সংবাদ