3:51 am - Thursday May 24, 2018

মোহামেডানের ‘কালো চিতা’ মনু আর নেই

বাংলাদেশের ক্রীড়াঙ্গণে আরও একটি শোকের দিন আজ। চলে গেলেন আশির দশকের মাঠ কাঁপানো ফুটবলার মনির হোসেন। আশির দশকের শেষ দিকে বঙ্গবন্ধু স্টেডিয়ামে যাদের নিয়মিত যাতায়াত ছিল,

তাদের কাছে তিনি ‘মনু’ নামেই বেশি পরিচিত। লিভার সিরোসিসে আক্রান্ত মনু আজ শুক্রবার দুপুর ১২টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শেষনিশ্বাস ত্যাগ করেন।

খোলোয়াড়ি জীবনে মোহামেডানের সমর্থকদের কাছে ‘কালো চিতা’ হিসেবে পরিচিত ছিলেন মনির হোসেন। তীব্রগতিতে প্রতিপক্ষকে ছিটকে গোলমুখে ঢুকে পড়া কিংবা আচমকা শটে জালে বল পাঠিয়ে দেওয়ায় মনুর জুড়ি ছিলো না।

ওই সময়ের মোহামেডানের সমর্থকেরা মনুর এসব কীর্তির কথা এখনও স্মরণ করেন। ১৯৮৭ সাল পর্যন্ত মোহামেডানে খেলেন তিনি। ১৯৮৮ সালে চলে যান ইয়ংমেন্স ফকিরেরপুল ক্লাবে।

চোটের কারণে তাঁর ফুটবল ক্যারিয়ার অকালেই থেমে গিয়েছিল। তবে ছোট ক্যারিয়ারে অর্জন কিছু কম নয়। আশির দশকের মাঝামাঝি ঢাকার ফুটবলে আবির্ভাব মনুর। প্রচণ্ড গতিসম্পন্ন এই উইঙ্গার

১৯৮৬ সালের লিগে আবাহনীর বিপক্ষে প্রায় মাঝমাঠ থেকে দুর্দান্ত এক গোল করেছিলেন। তাঁর সেই গোলেই আবাহনীকে হারিয়ে টানা তিন মৌসুম পর লিগ শিরোপা ঘরে তুলেছিল মোহামেডান।

১৯৮৭ সালে প্রেসিডেন্ট গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতায় চীনের গোয়াংডং ক্লাবের বিপক্ষে বাংলাদেশ সাদা দলের হয়ে তাঁর আছে আরও একটি দুর্দান্ত গোল।

ডি বক্সের বাইরে থেকে তাঁর নেওয়া শটটি হঠাৎ বাঁক খেয়ে হতভম্ব করে দিয়েছিল চীনের গোলকিপারকে। এই দুটি গোলই তাকে চিরস্মরণীয় করে রেখেছে।

সূত্র: কালের কণ্ঠ


Filed in: খেলাধুলা