Breaking News
Home / Uncategorized / হঠাৎ ভারত সীমান্তে চীনের সামরিক তৎপরতা

হঠাৎ ভারত সীমান্তে চীনের সামরিক তৎপরতা

ভারত সীমান্তের কাছাকাছি অবস্থিত চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল তিব্বত। বৃহস্পতিবার কাশ্মীর টাইমস জানায়, দু’দেশের সীমান্ত রেখা লাইন অব কন্ট্রোল এলাকায় নতুন করে সামরিক তৎপরতা জোরদার করেছে চীন। সীমান্তে বিভিন্ন মাত্রার ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে বেইজিং।এসব ক্ষেপণাস্ত্র ২৫০ থেকে হাজার কিলোমিটার দূরের টার্গেট ধ্বংস করতে সক্ষম। তিব্বতের গোংগা বেসামরিক বিমানবন্দরের উন্নয়ন করছে চীনা সেনাবাহিনী পিপলস লিবারেশন আর্মি (পিএলএল)।

এছাড়া দক্ষিণাঞ্চলীয় তিব্বতের বুড়াং, লাহুনজি এবং তিনগিরিতে তিনটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনাও হাতে নিয়েছে বেইজিং। চীনভিত্তিক একটি সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এ খাতে ২৬০ কোটি ডলার ব্যয় করা হবে এবং ২০২১ সালের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে।

অবশ্য, ভারতের নিরাপত্তা প্রশাসনের সঙ্গে জড়িত একটি সূত্র বলছে, তিব্বতের সর্বশেষ পরিস্থিতির বিষয়ে অবহিত আছে নয়াদিল্লি। চীনা সেনাবাহিনীর বিমানবন্দর নির্মাণ কাজে নজরদারির জন্য দেশটির ইয়ুক্সি শহরে একটি গোপন গাইডেড ক্ষেপণাস্ত্র ইউনিট মোতায়েন রয়েছে।

ভারতের অরুণাচল প্রদেশ থেকে ৯০ কিলোমিটার দূরে ওই সেনা ইউনিটের অবস্থান। ভারতীয় গোয়েন্দা সূত্র অনুসারে, ইয়ুক্সি শহরে ‘৬২২ মিসাইল ব্রিগেড’ মোতায়েন করেছে চীন।এছাড়া নতুন ঘাটিতে দূরপাল্লার কিল মিসাইলও মোতায়েন করেছে দেশটি। গোয়েন্দা সূত্র আরও বলছে, ভারতের বিরুদ্ধে পশ্চিমা থিয়েটার কমান্ড আরও শক্তিশালী করেছে চীন। আর এখন দক্ষিণ থিয়েটার কমান্ডে ক্ষেপণাস্ত্র মোতায়েনের তথ্য সামনে এল।চীনের এ সামরিক তৎপরতায় নজর রাখা একটি সূত্র বলছে, ‘ইয়ুক্সি শহর ভারত সীমান্তের খুব কাছাকাছি।

চীনের মিসাইল ব্রিগেড মোতায়েনের পর আমরা এর পেছনে বেইজিংয়ের পরিকল্পনা কি তা জানার চেষ্টা করছি।’এছাড়া চীনের পিপলস লিবারেশন আর্মির রকেট ফোর্সের ‘৬২২ মিসাইল ব্রিগেড’ সম্পর্কেও জানার চেষ্টা করছেন ভারতীয় গোয়েন্দা কর্মকর্তারা।এভারেস্টের বেস ক্যাম্প বন্ধ চীনের : বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্প বন্ধ করেছে চীন।যেসব পর্যটকের পর্বতে চড়ার অনুমোদন থাকবে না তারা চীনের ক্যাম্প ব্যবহার করতে পারবেন না।

Check Also

আজ ১৯/২/২০১৯ তারিখ। দিনের শুরুতেই দেখে নিন টাকার রেট কত ?

এই মুহূর্তে দেশে প্রবাসে যে যেখানে আছেন বাংলা নিউজ এ স্বাগতম!  জেনে নিন আজকে বাংলাদেশের …