Breaking News
Home / Uncategorized / অ্যাপ দিয়ে সৌদি নারীদের ‘ট্রাক’ করেন সৌদি পুরুষরা!

অ্যাপ দিয়ে সৌদি নারীদের ‘ট্রাক’ করেন সৌদি পুরুষরা!

সৌদি আরবে নারীদের চলাচলের ক্ষেত্রে কঠোর বিধি নিষেধ আরোপিত। সেখানে নারীদের বাইরে বেরুতে হলে আপাদমস্তক ঢাকা কালো বোরকা (আবায়া) পরিধান করতে হয়। এছাড়াও দেশটির নারীদের পাসপোর্টের আবেদন, বাইরে ভ্রমণ, বিয়ে, ব্যাংক একাউন্ট খোলা, ব্যবসা শুরু, কারাগার ত্যাগ প্রভৃতি বিষয়ে পরিবারের পুরুষদের অনুমতি নেওয়া বাধ্যতামূলক।

সম্প্রতি নিজ দেশের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলে দেশ ছেড়ে পালিয়েছে সৌদি কিশোরী রাহাফ মোহাম্মদ। এরপরই একটি অ্যাপ ব্যবহার করে সৌদি আরবের নারীদের ট্রাক করা শুরু করেছে সৌদি পুরুষরা।নারীরা কোথায় যাচ্ছেন, কি করছেন, দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছেন কি না এমন স্পর্শকাতর বিষয়গুলো ওই অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রণ করেন সৌদি পুরুষরা। এই অ্যাপটি তৈরি ও পরিচালনা করে খোদ সৌদি সরকার।

আবশের নামের ওই ফ্রি অ্যাপটি ব্যবহারের অনুমতি দিয়েছে অ্যাপলের আই টিউনস এবং গুগলের প্লে স্টোর। নারীদের দেশ ত্যাগ ঠেকাতে ভ্রমণবিষয়ক এই অ্যাপটি পরিচালনা করে সৌদি সরকার। ইতোমধ্যে অ্যাপটি দশ লাখের বেশি মানুষ ডাউনলোড করেছে।

ডেইলি মেইল অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, আবশের অ্যাপে পুরুষরা নারীদের ট্রাক করতে পারেন এবং যদি কোনো নারী দেশ ত্যাগ করতে যায় তাহলে সঙ্গে সঙ্গেই অ্যাপটি ওই নারীর বিষয়ে তার পুরুষ অভিভাবককে সতর্কবার্তা পাঠায়। এছাড়া সে কিভাবে কোন পথে সীমান্ত অতিক্রম করছে তাও জানিয়ে দেয়। ওই অ্যাপটি নারীদের অভিভাবককে জানাতে পারে যে, কোথায় নারীরা যেতে পারে এবং কতক্ষণ থাকতে পারে। এছাড়া কোন বিমানবন্দরে ওই নারীর যাওয়ার অনুমতি রয়েছে তাও জানিয়ে দেয়। এসবই নিয়ন্ত্রণ করতে পারে কোনো নারীর পুরুষ অভিভাবক।

সৌদি আইনে নারীদের কোথাও যেতে হলে পুরুষ অভিভাবকদের অনুমতির প্রয়োজন হয়। শুক্রবার ইনসাইডারে প্রকাশিত অন্য এক প্রতিবেদনে বলা হয় ‘আবশের’ নামের এই অ্যাপে নারীরা কোথায় যাচ্ছেন, কি করছেন এবং কখন তার পাসপোর্ট ব্যবহার করছেন তা তার পুরুষ অভিভাবককে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হয়। এই অ্যাপটি গুগল প্লে এবং অ্যাপলের অ্যাপ স্টোরে রয়েছে।

এদিকে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচ এবং অধিকার কর্মীরা অ্যাপল ও গুগলকে এই অ্যাপ সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন। অ্যামনেস্টি এই দুই টেক সংস্থাকে তাদের অ্যাপে পরিবর্তন আনার দাবি জানিয়েছে।হিউম্যান রাইটস ওয়াচ জানায়, ‘অ্যাপল এবং গুগলের এই অ্যাপ হয়রানি এবং হুমকিমূলক। এই অ্যাপটি মানবাধিকার লঙ্ঘন এবং নারীর বিরুদ্ধে বৈষ্যমকে আরো সুযোগ করে দিচ্ছে।

Check Also

আজ ১৯/২/২০১৯ তারিখ। দিনের শুরুতেই দেখে নিন টাকার রেট কত ?

এই মুহূর্তে দেশে প্রবাসে যে যেখানে আছেন বাংলা নিউজ এ স্বাগতম!  জেনে নিন আজকে বাংলাদেশের …