5:01 pm - Monday November 20, 2017

জানেন কি, একটি গরু কোরবানিতে কতজন শরিক হতে পারবেন

সামর্থ্যবান মুসলমানের জীবনে একবার হজ পালন করা অবশ্য কর্তব্য। সব সময় চর্চা হয় না বলে হজ পালন সম্পর্কে অনেক কিছুই জানা থাকে না। হজের শুদ্ধ পদ্ধতি, হজের প্রস্তুতি নিয়ে জানা মুসলিমদের কর্তব্য। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমা বারের সরাসরি সম্প্রচারিত হজ ও উমরা অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে একটি গরু কোরবানিতে সাতজনের অধিক শরিক হতে পারবেন কি না, সে সম্পর্কে চট্টগ্রাম থেকে টেলিফোনে জানতে চেয়েছেন আবদুল মতিন। সেটি পাঠকদের জন্য তুলে ধরা হলো:

প্রশ্ন : কোরবানি মৃত ব্যক্তির নামে সাতের অধিক নাকি একই গরুতে দেওয়া যায়। এটা কতটুকু সত্য? অর্থাৎ সাত শরিকের উপরে একটা গরুতে দেওয়া যায়— এটা কতটুকু সঠিক?

উত্তর : আপনি মৃত ব্যক্তির নামে কোরবানি দেওয়ার যে মাসয়ালা উল্লেখ করেছেন, সেটি সঠিক। যদি মৃত ব্যক্তির পক্ষে কোরবানি করার জন্য বা সদকা করার জন্য আপনার ইচ্ছে হয়, এটি জায়েজ রয়েছে। এটি করতে পারেন, নাজায়েজ নয়।

সাধারণ নিয়মে যদি গরু, মহিষ অথবা উট হয়, সে ক্ষেত্রে সাতজন শরিক হতে পারবে। কিন্তু তারা যদি একই পরিবারের হয়ে থাকে, তাহলে ওই পরিবারের সবাই অংশগ্রহণ করতে পারবে। পরিবারে যতজনই থাকুক না কেন, ১০ জন, ২০ জন, সবাই অংশগ্রহণ করতে পারবে।

এখানে একটি সূক্ষ্ম পার্থক্য রয়েছে। অন্য পরিবার থেকে ১০ জন হবে না। একটি পরিবার থেকে সাতের অধিকও অংশগ্রহণ করতে পারবে। কিন্তু একের অধিক পরিবার হতে গেলে সাতের অধিক অংশগ্রহণ করতে পারবে না।


Filed in: ইসলাম ও জীবন