3:50 pm - Sunday September 24, 2017

ভারতের পর এবার জাপানকে চীনের হুমকি!

ডোকালাম ইস্যুতে ক্রমশ চড়ছে উত্তেজনার পারদ! সীমান্তের দুপাশে যুদ্ধের প্রস্তুতিতে দাঁড়িয়ে ভারত এবং চীনের সেনাবাহিনী। এই অবস্থায় ভারতের পাশে দাঁড়ানোর কথা জানায় জাপান। এমন সমর্থনের কয়েকঘন্টার মধ্যেই জাপানকে সতর্ক করেছে বেজিং।চীনা মুখপাত্র জাপানকে উদ্দেশ্য করে বলেছেন, তারা নয়াদিল্লিকে সমর্থন করতে চাইলেও বর্তমান ভারত-চীন সীমান্ত সমস্যার ব্যাপারে ‘আলটপকা’ মন্তব্য করা থেকে যেন বিরত থাকে!

ডোকালাম ইস্যুতে চীনা পররাষ্ট্র মুখপাত্র হুয়া চ্যুনিং জানিয়েছে, ভারতে জাপানি রাষ্ট্রদূত যে ভারতকে সত্যিই সমর্থন করেছেন, দেখেছি। আমি শুধু তাঁকে প্রাসঙ্গিক তথ্য, নথি খতিয়ে না দেখে যা খুশি বলা থেকে বিরত থাকতে বলছি। ডোকালাম এলাকায় এলাকাগত কোনও বিতর্কই নেই। ওখানকার সীমান্ত নির্ধারিত হয়েই আছে, দু পক্ষই তা মেনে নিয়েছে। বেআইনিভাবে সীমানা পেরিয়ে স্থিতাবস্থা ভাঙার চেষ্টা চীন নয়, ভারতই করেছে।

প্রসঙ্গত, জাপানের রাষ্ট্রদূত কেঞ্জি হিরামৎসু সংবাদ মাধ্যমকে জানান, ডোকালাম নিয়ে বিগত বেশ কিছু সপ্তাহ ধরে ভারত-চীন বিবাদ চলছেই৷ আর এই বিষয়ের ওপর যে জাপানের নজর রয়েছে৷ তবে তিনি এও জানিয়েছেন শান্তিপূর্ণ পদ্ধতিতেই এই বিবাদের নিষ্পত্তি করা উচিত৷ ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয়ও যে সেই চেষ্টাই করছে৷ দুই দেশেরই শক্তি নয়, শান্তির পথে সমস্যা সমাধান করা প্রয়োজন বলেই মত তাঁর৷


Filed in: বিশ্ব সংবাদ